কয়েক দফা ভূমিকম্পের আঘাতে কেঁপে উঠল চীন, নিহত ৩

সুবর্ণ প্রভাত অনলাইন ডেস্ক : চীনের সিচুয়ান প্রদেশে কয়েক দফা শক্তিশালী ভূমিকম্পের আঘাতে কমপক্ষে তিনজনের মৃত্যু হয়েছে এবং কমপক্ষে ৬০ জন আহত হয়েছে। ভূমিকম্পের মাত্রা ছিল ৬.০।

কয়েক দফা ভূমিকম্প আঘাত হেনেছে চীনে। সিচুয়ানের এই ভূমিকম্পে তীব্রতা ১০ কিলোমিটার পর্যন্ত বিস্তার লাভ করেছে। বৃহস্পতিবার ভোর ৪.৩৩ নাগাদ ভূমিকম্পটি হয়। জানা যায়, চংকিংয়ের বিস্তৃত মেগাসিটি থেকে প্রায় ১২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে আঘাত হানে, যা তার আশেপাশের এলাকা সহ প্রায় ৩০ মিলিয়ন মানুষের বসবাস। চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের কিনঘাই প্রদেশ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ইউনান প্রদেশ ভূমিকম্প প্রবণ এলাকা হওয়ায় সেখানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ ভূমিকম্পের মাত্রা ৫.৪ জানালেও চীনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্রের তরফে জানানো হয়েছে ভূমিকম্পের মাত্রা ৬.০ ছিল। ১০ কিলোমিটার পর্যন্ত গভীরতায় পৌঁছায়।

চীনা এক সংবাদ সংস্থা জানিয়েছে, লুঝো সিটি এলাকায় প্রশাসনের তরফে পরিস্থিতিতে জরুরি কর্মী পাঠানো হয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে।কর্মকর্তাদের ধারণা অল্প কিছু বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে।

শেয়ার করুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

  • আর্কাইভ ক্যালেন্ডার

    রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০