চাটখিলের কৃষি সেচ প্রকল্পের গভীর নলকূপ দুই বছর ধরে বিকল,কৃষকদের ভোগান্তিতে

বিশেষ প্রতিনিধিঃনোয়াখালী জেলার চাটখিল উপজেলার দক্ষিণ দেলিয়াই কৃষি সেচ প্রকল্পের নলকূপটি গত দুই বছর থেকে বিকল হয়ে পড়ে আছে। এ প্রকল্পের ১ কিলোমিটার পাঁকা ও ২ কিলোমিটার কাঁচা ড্রেন গুলো নষ্ট হয়ে যাচ্ছে। এতে করে এ প্রকল্পের আওতায় বিরি ও বোরো ধান চাষে দুই শতাধিক ভোগান্তির মধ্যে রয়েছেন।
জানা গেছে, চাটখিল উপজেলার দক্ষিণ এলাকার দক্ষিণ দেলিয়াই গ্রামের এ সেচ প্রকল্পটি অবস্থিত। এলাকার লোক সংখ্যার মধ্যে শতকার ৭০ ভাগেরও বেশি লোক কৃষি উপর নির্ভরশীল। এ প্রকল্পের গভীর নলকূপটি বিকল হয়ে পড়ায় গত দুই বছর থেকে বিরি ও বোরো ধান চাষ হচ্ছে না বললে চলে। এ নলকূপটি বিকল হওয়ার পর প্রকল্পের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল, কোষাধ্যক্ষ আব্দুল মোতালেব, লাইনম্যান ইউসুফ অনেক চেষ্টা তদবির করেছেন এটি সংস্কারের জন্য। নলকূপটি সংস্কার করে এ প্রকল্পটি চালু করার জন্য ৫/৬ লাখ টাকার প্রয়োজন। তারা এ টাকা ব্যবস্থা করতে না পারায় এটি সংস্কার করা সম্ভব হচ্ছে না। এতে করে প্রকল্পটিতে চাষাবাদ করা যাচ্ছে না।
২০১৩ সালে এ প্রকল্পটির মাধ্যমে চাষাবাদ শুরু হয়। এর অধিনে প্রায় ১ শত একর বিরি -বোরো ধান চাষ করা হতো এবং ২ শতাধিক কৃষক এ প্রকল্পে ধান চাষ করে জীবিকা নির্বাহ করতে। এ এলাকার বাসীন্দা সাবেক ইউপি মেম্বার জসিম উদ্দিন জানান, এলাকাবাসী দীর্ঘদিন থেকে এ প্রকল্পটি পুনঃসংস্কার করে চালু করার জন্য সরকারি বিভিন্ন সংস্থা ও জনপ্রতিনিধি গণের দ্বারস্থ হলেও কোন প্রতিকার মিলেনি। চাটখিল উপজেলা পরিষদর চেয়ারম্যান জাহাঙ্গীর কবির জানান, তিনি এ সেচ প্রকল্পের বাস্তব অবস্থা অবগত আছেন। এটি সংস্কারে দ্রæত পদক্ষেপ নিবেন বলে জানান তিনি।

শেয়ার করুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

  • আর্কাইভ ক্যালেন্ডার

    রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১