বঙ্গবন্ধু শিক্ষাবিমা বাস্তবায়নের কাজ শুরু সরকারের

সুবর্ণ প্রভাত অনলাইন ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। জীবন বিমা কর্পোরেশনের সার্বিক পরিচালনায় এ বিমার আর্থিক লেনদেন শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিংয়ে করা যাবে। তবে এর জন্য কোন প্রকার সার্ভিস চার্জ বা ফি না নেওয়ার নির্দেশনা প্রদান করেছে বাংলাদেশ ব্যাংক।

আজ রবিবার বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব তফশিলী ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।অর্থের অভাবে কমলমতি শিক্ষার্থীদের শিক্ষাজীবন যেন নষ্ট না হয় এ জন্য ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ বাস্তবায়নের কাজ শুরু করেছে সরকার।এ বিমা পলিসির প্রিমিয়াম মাসে ২৫ টাকা, বছরে ৩০০ টাকা, বিমার অঙ্ক ধরা হয়েছে ১ লাখ টাকা।

কেন্দ্রিয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, বিমা উন্নায়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতায় মুজিব শতবার্ষিকীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। জীবন বিমা কর্পোরেশন বিমাকারক হিসেবে দায়িত্ব পালন করবে। বঙ্গবন্ধু শিক্ষাবিমা সংশ্লিষ্ট আর্থিক লেনদেন শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং হিসাবের মাধ্যমে সম্পন্ন করা যাবে। এর জন্য কোন প্রকার সার্ভিস চার্জ বা ফি কর্তন করা যাবে না।

একই সঙ্গে শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং হিসাব খোলা ও লেনদেন অব্যাহত রাখার বিষয়ে উৎসাহ প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া বিমা সংক্রান্ত অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। -বাসস

শেয়ার করুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

  • আর্কাইভ ক্যালেন্ডার

    রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০