বর্ষাকালে পেটের সমস্যায় করণীয়

সুবর্ণ স্বাস্থ্য কর্ণার ডেস্ক : সারা দিন ধরে চলছে বৃষ্টি। কখনো একটানা আবার কখনো বা থেমে থেমে। আর বৃষ্টির দিন মানেই মুখরোচক খাবারদাবার। এরই মধ্যে এখন আবার চলছে ওয়ার্ক ফ্রম হোম। কিন্তু বর্ষাকালে সুস্থ থাকতে হলে খাওয়াদাওয়ার প্রতি বিশেষ নজর দিতে হবে। বর্ষায় একটু অনিয়মে হতে পারে জ্বর, সর্দি, পেটের সমস্যা। বিশেষ করে বর্ষা এলেই পেটের সমস্যার আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায়। তাহলে কিভাবে বর্ষায় সুস্থ থাকবেন চলুন জেনে নেয়া যাক।
খাবারের বিষক্রিয়া থেকে অসুস্থ হলে পেটে ব্যথা, বমি, ডায়রিয়া, শারীরিক দুর্বলতা প্রভৃতি উপসর্গ দেখা দেয়। অল্প সমস্যা হলে বাড়িতে থেকে নিয়মিত ওষুধ খেলে সুস্থ থাকা সম্ভব। কিন্তু পরিস্থিতি বেশি খারাপ হলে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন পড়ে। লিভারের সমস্যায় যারা ভুগছেন বা যারা ক্যান্সারে আক্রান্ত তাদের জন্য পরিস্থিতি মারাত্মক হতে পারে।
প্রচুর পরিমাণে পানি খেতে হবে। ফলের রস, নারকেলের পানি এই সময় খেলে উপকার পাওয়া যায়। সাধারণ পানিও ফুটিয়ে ঠাণ্ডা করে খাওয়া উচিত। খাদ্যতালিকায় ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলুন। ভাত, সবজি সিদ্ধ, ডাল খাওয়া যেতে পারে। মসলাদার খাবার এড়িয়ে চলুন। সহজপাচ্য খাবারের দিকে নজর দিতে হবে।
যেকোনো ফল ভালো করে ধুয়ে এবং ওপরের খোসা ছাড়িয়ে খেতে হবে। ডিম, মাংস খাওয়া যেতে পারে। তবে মাথায় রাখতে হবে তা যেন ভালো করে রান্না হয়। কম মসলা দিয়ে, ভালো করে সিদ্ধ করে খাওয়া যেতে পারে।
নিয়মমতো খাওয়া-দাওয়ার পাশাপাশি প্রতিদিন গোসল করুন। পোশাক পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন।

শেয়ার করুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

  • আর্কাইভ ক্যালেন্ডার

    রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০