মহাত্ম গান্ধীর অহিংসা নীতি মেনে চললেই বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হবে-আইনমন্ত্রী

মো. শোয়েব বুলু, নিজস্ব প্রতিনিধি

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এডভোকেট আনিসুল হক বলেছেন, মহাত্ম গান্ধীর অহিংসা নীতি মেনে চললেই বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হবে। মহাত্ম গান্ধী আজীবন ধর্ম-বর্ণ নির্বিশেষে শোষিত-বঞ্চিত মানুষের অধিকার আদায়ের জন্য লড়াই করে গেছেন।

আজ শনিবার  বিকালে নোয়াখালী জেলার সোনাইমুড়ির জয়াগ গান্ধী আশ্রম ট্রাস্ট আয়োজিত মহাত্ম গান্ধীর ১৫২তম জন্ম বার্ষিকী, আন্তর্জাতিক অহিংসা দিবস উদযাপন ও নবরুপায়িত গান্ধী মেমোরিয়াল মিউজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইন মন্ত্রী বলেন, মহাত্ম গান্ধী ভারত বর্ষের স্বাধীনতার অন্যতম প্রতিকৃত ছিলেন। তার অহিংসা নীতি মেনে নেলসন ম্যান্ডেলা আফ্রিকার মানুষের অধিকার আদায় করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও মহাত্ম গান্ধীর অহিংসা নীতি অনুসরণ করে বাঙ্গালী জাতির অধিকার আদায়ে আজীবন সংগ্রাম করেছেন।

গান্ধী আশ্রম মেমোরিয়াল হাইস্কুল মাঠে এ সভায় সভাপতিত্ব করেন গান্ধী আশ্রম ট্রাস্টের সভাপতি বিচারপতি সৌমেন্দ্র সরকার। এতে বিশেষ অতিথি হিসেবে  বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ.কে আবদুল মোমেন এমপি, সাবেক মন্ত্রী আসাদুজ্জামন নুর এমপি,   অরোমা দত্ত এমপি, ভারতীয় হাইকমিশনার শ্রী বিক্রম দোরাইস্বামী, বাংলাদেশে জাতিসংঘের অন্তবর্তীকালীন প্রতিনিধি ও আইএলও কান্টি ডিরেক্টর তোম পউতি আইনেন, ট্রাস্টি মেজবাহ উদ্দিন সিরাজী প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন ট্রাস্টের সদস্য সচিব রাহা নব কুমার।

বিশেষ অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে আবদুল মোমেন বলেন,  মহাত্মা গান্ধীর অহিংস বাণী ও নীতি অনুসরণ করতে হবে।  আজ  বিশ্বে সম্প্রদায় ও জাতিগত যে, হিংসা, বিদ্বেষ  ছড়িয়ে পড়ছে  তা থেকে মনব জাতিকে রক্ষা করতে হলে  মহাত্মা গান্ধী ও বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করতে হবে।  তা হলেই পৃথিবীতে শান্তি ফিরে আসবে।  তিনি আরো বলেন,ভারত বাংলাদেশের বন্ধুপ্রতিম রাষ্ট্র। বাংলাদেশের জন্মের পর থেকে আমাদের যে বন্ধুত্ব ছিল ,তা সব সময় অটুট থাকবে।

শেয়ার করুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

  • আর্কাইভ ক্যালেন্ডার

    রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০