রসুনের নানা উপকারিতা

সুবর্ণ স্বাস্থ্য কর্ণার ডেস্ক : আমরা রান্নায় যেসব মশলা ব্যবহার করি প্রত্যেকটির আলাদা গুণ রয়েছে। রান্নার স্বাদ বৃদ্ধির পাশাপাশি সব মশলা নানা রোগ সারাতে পারে। রসুনও তার ব্যতিক্রম নয়। মশলা ছাড়াও রসুনের আরো অনেক ব্যবহার রয়েছে। চলুন জেনে নেওয়া যাক।
১. সকালে ঘুম থেকে উঠে খালি পেটে হালকা গরম পানির সঙ্গে দু’কোয়া রসুন খেতে হবে। তারপর সারাদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। এতে করে শরীর থেকে টক্সিন বের হয়ে যাবে। ওজন কমাতে চাইলে এর সাথে লেবুর রস খেতে পারেন।
২. ডায়েটে রসুনের উপস্থিতি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। কারণ রসুনে অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান অ্যালিসিন থাকে। উচ্চরক্তচাপ ও রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে রসুন যাদুকরী ভূমিকা পালন করে। তবে তাপের প্রভাবে অ্যালিসিন যৌগ তার ওষধিগুণ হারিয়ে ফেলে। সে জন্য রান্নার বদলে কাঁচা রসুন খাওয়া বেশি উপকারী।
৩. বাচ্চাদের কৃমিনাশক হিসেবে রসুন কার্যকর। এমনকি, ক্যাভিটি-সহ দাঁতের অন্য সমস্যাতেও রসুন উপকারী; কিন্তু রসুনের তীব্র গন্ধের জন্য মাউথওয়াশ হিসেবে এর ব্যবহার খুব একটা দেখা যায় না।
৪. ক্যান্সারের সঙ্গে লড়াইয়ে প্রতিরোধ গড়ে তোলে রসুন। পাশাপাশি রসুনের নিয়মিত ব্যবহারে ত্বক ও চুল ঝলমলে থাকে, চুল পড়া কমাতে অনেকেই স্ক্যাল্পে রসুনের পেস্ট মালিশ ব্যবহার করেন।
৫.তবে রসুন ব্যবহারের কিছু বিধিনিষেধ আছে, যাদের অ্যাজমার সমস্যা আছে তাদের রসুন কম ব্যবহার করতে বলা হয়। আবার যেকোন অস্ত্রোপ্রচারের আগে রসুন খেতে মানা করা হয়।
কোন কিছুই বেশি ভালো না। দৈনিক ২ থেকে ৩ কোয়ার বেশি রসুন খাবেন না। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

শেয়ার করুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

  • আর্কাইভ ক্যালেন্ডার

    রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯