লক্ষীপুরে ই-ট্রাফিক প্রসিকিউশন কার্যক্রমের উদ্বোধন

মো. আবদুল মালেক ,লক্ষীপুর প্রতিনিধি

সাধারণ মানুষদের হয়রানি কমিয়ে স্বচ্ছতা নিশ্চিতে লক্ষীপুরে ই-ট্রাফিক প্রসিকিউশন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। শনিবার দুপুরে শহরের উত্তর তেমুহনী মোড়ে ই-ট্রাফিক প্রসিকিউশন কার্যক্রমের উদ্বোধন করেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন।
পরে ল²ীপুর জেলা পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামানের সভাপতিত্বে সংক্ষিপ্ত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন।
এ সময় তিনি বলেন, ট্রাফিক ব্যবস্থাপনায় সাধারণ মানুষদের হয়রানি কমিয়ে আনতে ডিজিটাল ট্রাফিক ব্যবস্থাপনা চালু করা হয়েছে। এতে করে আইন মানার পাশাপাশি স্বচ্ছতা নিশ্চিত হবে। ট্রাফিক কার্যক্রমকেও আরো গতিশীল করবে। ই-ট্রাফিক পদ্ধতিতে ট্রাফিক আইন অমান্যারীদের করা জরিমানা ইউসিবিএল ব্যাংকের যে কোন বুথ বা মোবাইলে শিউর ক্যাশের মাধ্যমে টাকা জমা দিয়ে স্পট থেকেই কাগজপত্র নিতে পারবেন। এ পদ্ধতির ফলে ল²ীপুরের সাধারণ জনগণ সহজে ও দ্রæততার সঙ্গে ট্রাফিক সেবা পাবেন।

পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামান জানান, মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে ই-ট্রাফিক প্রসিকিউশন সিস্টেম চালু। ইউক্যাশ অ্যাপ ব্যবহার করে চালকরা নিজেরাই জরিমানার টাকা পরিশোধ করতে পারবেন অথবা ইউক্যাশ এজেন্টের দোকানে গিয়ে জরিমানার টাকা পরিশোধ করতে পারবেন। এতে গাড়ির কাগজ উঠাতে সময় লাগবে না। এছাড়াও মোটরযান থেকে আদায়কৃত জরিমানা কোথায়, কিভাবে জমা হয়- এ নিয়ে জনমনে বিভ্রান্তিও দুর হবে বলে উল্লেখ করেন পুলিশ সুপার। এ সিস্টেমে ট্রাফিক পুলিশ কোন যানবাহন ও চালকের বিরুদ্ধে মামলা দিলে মামলার ধরণ অনুযায়ী জরিমানার পরিমাণও অ্যাপ থেকে প্রিন্ট হয়ে আসবে। এ ক্ষেত্রে ট্রাফিক পুলিশ ব্যবহার করবেন একটি ই-ট্রাফিক প্রসিকিউশন ও ফাইন পেমেন্ট সিস্টেম। এতে চালকদের ভোগান্তি কমবে বলে মনে করেন সংশ্লিষ্টরাও।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার পলাশ কান্তি নাথ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মংনেথোয়াই মারমা, ডিআইও-১ মো. ইকবাল হোসেন, জেলা ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা এ কে এম আজিজুর রহমান মিয়া, সদর থানার ভারপ্রপ্ত কর্মকর্তা জসীম উদ্দীন, টিআই মো. জাকির হোসেন, রামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন, রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবদুল জলিল, চন্দ্রগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফজলুল হক, কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোসলেহ উদ্দিনসহ জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা ।

শেয়ার করুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

  • আর্কাইভ ক্যালেন্ডার

    রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১