সেনবাগে আমন ধানের সবুজের সমারোহ

খোরশেদ আলম,সেনবাগ
নোয়াখালীর সেনবাগ উপজেলায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশী তিন শত হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। প্রথম অবস্থায় আমন ধান চাষের জন্য প্রতিকূল অবস্থা থাকলেও পরবর্তীতে অনুকুল পরিবেশ সৃষ্টি হওয়ায় চাষাবাদ বেশী হয়েছে বলে জানান কয়েক জন কৃষক । তাছাড়া- সরকারি ভাবে এ উপজেলার অধিকাংশ সরকারি খাল খনন করার কারনে দীর্ঘস্থাায়ী জলাবন্ধতা নেই বললেই চলে। আর জলাবদ্ধতা না থাকায় আমন চাষাবাদ বেড়ে যায়। এতে করে যেই দিকে চোখ যায়, সেই দিকে আমন ধানের সবুজের সমারোহ।
উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানায়, সেনবাগ পৌরসভা ও উপজেলার অপর নয়টি ইউনিয়নে এবার আমন ধান চাষের জন্য ৫হাজার একশত ৩৫ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো। কিন্তু অনুকুল পরিবেশ থাকায় বৃহস্পতিবার পর্যন্ত এ উপজেলায় সর্বমোট ৫ হাজার ৪ শত ৪৫ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে তিন শত দশ হেক্টর জমিতে বেশী ।
সরেজমিনে দেখা যায়, উপজেলার কবিলপুর ইউনিয়নের মহিদীপুর গ্রামের কৃষক ছেরাজুল হকসহ একাধিক কৃষক জানান, আমন ধান চাষের শুরুতে দীর্ঘ অনাবৃষ্টির কাারনে এলাকার কৃষকরা প্রথম অবস্থায় মারাতœক সমস্যায় পড়ে। তাই একটু দেরীতে এ এলাকায় এবার আমন ধান চাষাবাদ শুরু হয়। পরবর্তীীতে বৃষ্টির মাত্রা একটু বাড়ার সাথে সাথে আমন ধানের চাষাবাদও দ্রুত বেড়ে যায়। বর্তমানে সেনবাগ উপজেলার মাঠের পর মাঠ জুড়ে শোভা পাচ্ছে- ফসলের সবুজের সমারোহ। এ বিষয়ে সেনবাগ উপজেলা কৃষি কর্মকর্তা মো. জুনাইদ আলম জানান, সেনবাগ উপজেলায় এ বছর আমন ধান চাষের লক্ষ্যমাত্রার চেয়ে তিন শত দশ হেক্টর জমিতে বেশী চাষ হওয়ার জন্য উপজেলার কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের অক্লান্ত পরিশ্রম করেছেন। তাছাড়া- সেনবাগ পৌরসভা ও উপজেলার অপর নয়টি ইউনিয়নে প্রতিটিতে ৫০জন করে মোট ৫শ’ জন কৃষকের মাঝে সরকারি ভাবে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। বেশী চাষাবাদের এটিও অন্যতম একটি কারন । এখন পর্যন্ত ফসল ভালো অবস্থায় রয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে ভাল ফলণ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে আশাবাদ করেন তিনি।

শেয়ার করুনঃ

105 thoughts on “সেনবাগে আমন ধানের সবুজের সমারোহ”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

  • আর্কাইভ ক্যালেন্ডার

    রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১