হাতিয়ায় নদীর তীর সংরক্ষণ কাজে অগ্রগতি দেখতে স্থানীয় এমপির পরিদর্শন

হাতিয়া প্রতিনিধি

নোয়াখালীর হাতিয়া উপজেলার নলচিরা নৌঘাটে নদীর তীর সংরক্ষণ এলাকা পরিদর্শন করেছেন স্থানীয় এমপি আয়েশা ফেরদাউস এবং উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক এমপি মোহাম্মদ আলী। সোমবার সকালে নদীর তীর সংরক্ষণ স্বেচ্ছাসেবী সংগঠনের সভাপতি মহিউদ্দিনআহমেদ ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুহিনসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন। সম্প্রতি স্থানীয়দের উদ্যোগে হাতিয়া দ্বীপকে মেঘনা নদীর ভাঙ্গন থেকে রক্ষা করার জন্য জিওব্যাগ ফেলার কাজ হাতে নেয় স্থানীয় নেতারা। এ কাজ অগ্রগতি সরেজমিনে দেখার জন্য এবং ভবিষ্যত কর্মপরিকল্পনা ঠিক করতে ওই স্থান পরিদর্শনে আসেন।

গত বছর নদী ভাঙ্গন ৩শ মিটার এলাকায় পরীক্ষা মূলক জিওব্যাগ ফেলে পানি উন্নয়ন বোর্ড। তাতে ভাঙ্গন রোধ হওয়ায় বিষয়টি আশা জাগিয়েছে স্থানীয়দের মাঝে। নদী ভাঙ্গনের শিকার স্থানীয়দের উদ্যোগে স্বেচ্ছাশ্রম ও নদীর তীর সংরক্ষন নামের একটি সংগঠন ভাঙ্গন রোধে কাজ করার সিদ্ধান্ত গ্রহনকরে। এ উদ্যোগকে স্বাগত জানিয়ে এগিয়ে আসে পল্লী চিকিৎসক, পরিবহন মালিক-শ্রমিক, প্রবাসী, স্থানীয় জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

এখানে ৭০ হাজার জিওব্যাগের মধ্যে গত জুলাই মাস থেকে শুরু হয়ে এখন পর্যন্ত প্রায় ৫৭হাজার জিওব্যাগ ডাম্পিং করা হয়েছে। এখন দৃশ্যমান হয়েছে ৫শ মিটার এবং প্লেসিং করা হয়েছে ৪শ মিটার । আপাতত ভাঙ্গন রোধ হলেও স্থানীয়দের দাবী সরকারী উদ্যোগ আরও টেকসই ব্লকবাঁধ নির্মান করে নদী ভাঙ্গন রোধের ব্যাবস্থা নিতে ।

শেয়ার করুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

  • আর্কাইভ ক্যালেন্ডার

    রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০