নোয়াখালীর কবিরহাটের ধানসিড়ি ইউনিয়নে প্রাতিষ্ঠানিক ডেলিভারির সেবার উদ্বোধন ও মা সমাবেশ

নিজস্ব প্রতিনিধি

নোয়াখালীর কবিরহাট উপজেলায় মা ও শিশুমৃত্যু রোধ কল্পে শতভাগ প্রাতিষ্ঠানিক ডেলিভারির সেবা কার্যক্রম শুরু করা হয়েছে। সেভ দ্যা চিলড্রেনএরমা-মনি প্রকল্পের সহযোগিতায় কার্যক্রমের অংশ হিসেবে ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য কেন্দ্রগুলোতে ২৪ ঘন্টা বিনামূল্যে নরমাল ডেলিভারির ব্যবস্থা করা হয়েছে। এর আওতায় আজ মঙ্গলবার দুপুরে ধানসিঁড়ি ইউনিয়নে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশুকল্যাণ কেন্দ্র চালু ও মা সমাবেশের মধ্য দিয়ে এ কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এ সেবা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি নোয়াখালীর জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচারক একেএম জহিরুল ইসলাম, কবিরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুন নাহার শিউলি, উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসিনা আক্তার ও সেভ দ্যা চিলড্রেন এর সহকারী পরিচালক সালাউদ্দিন। এতে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সুন্দলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আমিন রুমি। এ সময় বক্তরা মা ও শিশু মৃত্যু রোধকল্পে সবাইকে বিনামূল্যে সরকারি সেবা গ্রহণের আহব্ান জানান। এ সময় সরকারি বেসরকারি কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

জানা যায়, পরিবার পরিকল্পনা বিভাগ ইউএসএইড-মা -মনি এমএনসিএসপি প্রকল্পের কারিগরি সহায়তায় স্থানীয় সরকারের মাধ্যমে কবিরহাট উপজেলাকে শতভাগ প্রাতিষ্ঠানিক ডেলিভারী সেবা আওতায় এনে হোম ডেলিভারীমুক্ত উপজেলা ঘোষণার উদ্দ্যোগ নেয়া হয়েছে। উক্ত সেবা কেন্দ্র গুলোতে মাসে গড়ে ৪০-৫০টি ডেলিভারী সম্পূর্ণ হচ্ছে। এতে মা ও নবজাতকের মৃত্যু হ্রাস পায়।

শেয়ার করুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

  • আর্কাইভ ক্যালেন্ডার

    রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১